মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

কালীগঞ্জ ভূষণ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

ঝিনাইদহ জেলাধীন কালীগঞ্জ উপজেলার কালীগঞ্জ একটি বর্ধিষ্ণু থানা শহর। শহরটির বুক চিরে এক কালের প্রমত্তা চিত্রা নদী প্রবাহমান। অপ্রশস্ত ব্রীজ শহরের উভয় অংশের মধ্যে সেতু বন্ধন হিসাবে কাজ কের আসছে। শহরের এক অংশে ও তার পার্শ্ববর্তী এলাকার ছেলে মেয়েদের শিক্ষালাভের জন্য প্রতিষ্ঠা করা হয় মোবারক আলী মাধ্যমিক বিদ্যালয় ও সলিমুন্নেছা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়। এর অপর অংশে প্রতিষ্ঠিত আছে সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়। সঙ্গত কারনেই এপারের মেয়েদের প্রাতিষ্ঠানিক শিক্ষালাভ ব্যাহত হচ্ছিল। উপরন্ত সংকীর্ন ব্রীজের উপর দিয়ে যানবাহন ও জনসাধারনের চলাচলের পাশাপাশি কোমলমতি মেয়েদের উল্লেখিত বালিকা বিদ্যালয়ে যাতায়াত করা ছিল দুঃসাধ্য ব্যাপার। অভিভাবকরাও চিন্তিত হয়ে পড়েন। এঅবস্থা নিরসনের লক্ষ্যে আজ থেকে প্রায় ১৫ (পনর) বছর আগে এ পারের সমাজ সেবী তথা শিক্ষানুরাগী ব্যক্তিরা মিলিত হয়ে একটি বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠার প্রয়াস পান।

২০০৫

ঝিনাইদহ জেলাধীন কালীগঞ্জ উপজেলার কালীগঞ্জ একটি বর্ধিষ্ণু থানা শহর। শহরটির বুক চিরে এক কালের প্রমত্তা চিত্রা নদী প্রবাহমান। অপ্রশস্ত ব্রীজ শহরের উভয় অংশের মধ্যে সেতু বন্ধন হিসাবে কাজ কের আসছে। শহরের এক অংশে ও তার পার্শ্ববর্তী এলাকার ছেলে মেয়েদের শিক্ষালাভের জন্য প্রতিষ্ঠা করা হয় মোবারক আলী মাধ্যমিক বিদ্যালয় ও সলিমুন্নেছা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়। এর অপর অংশে প্রতিষ্ঠিত আছে সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়। সঙ্গত কারনেই এপারের মেয়েদের প্রাতিষ্ঠানিক শিক্ষালাভ ব্যাহত হচ্ছিল। উপরন্ত সংকীর্ন ব্রীজের উপর দিয়ে যানবাহন ও জনসাধারনের চলাচলের পাশাপাশি কোমলমতি মেয়েদের উল্লেখিত বালিকা বিদ্যালয়ে যাতায়াত করা ছিল দুঃসাধ্য ব্যাপার। অভিভাবকরাও চিন্তিত হয়ে পড়েন। এঅবস্থা নিরসনের লক্ষ্যে আজ থেকে প্রায় ১৫ (পনর) বছর আগে এ পারের সমাজ সেবী তথা শিক্ষানুরাগী ব্যক্তিরা মিলিত হয়ে একটি বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠার প্রয়াস পান। তারা সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের তৎকালীন পরিচালনা পর্ষদের নিকট বিদ্যালয়ের অব্যবহৃত জমি থেকে বালিকা বিদ্যালয়ের জন্য প্রয়োজনীয় জমি দান করার আবেদন জানান। বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠার গুরুত্ব উপলদ্ধি করে সদাশয় পরিচালনা পর্ষদের সম্মানিত সদস্যবৃন্দ ঐক্যমত্যের ভিত্তিতে প্রধান শিক্ষক তথা সম্পাদককে বিদ্যালয়ের উত্তর পার্শ্বস্থ অব্যবহৃত জমির ৫১ শতাংশ জমি দান মূল্যে রেজিষ্ট্রি করে দেওয়ার অনুমতি  প্রদান করেন। জমি প্রাপ্তির পর সেখানে কালীগঞ্জ ভূষণ নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে সুন্দর পরিবেশে একটি একতলা পাকা ভবনে শ্রেণী পাঠদানসহ অন্যান্য কার্যক্রম চলছে। শিক্ষাবোর্ড ইতোমধ্যে ৮ম শ্রেণী পর্যন্ত স্বীকৃতিও দিয়েছে। জে এস সি পরীক্ষার ফলাফল সন্তোষজনক।

ছবি নাম মোবাইল ইমেইল
মোঃ আলীনুর রহমান ০১৭১০৪৫০০৩৪

ছবি নাম মোবাইল ইমেইল
নাজনীন আক্তার 01725918444 nazninakater77@gmail.com
মাছুয়ারা খাতুন 01725918444 masuarakhatu1983@gmail.com
মোঃ আমিরুল ইসলাম 01725918444 amiruulislam73@yahoo.com
আফরোজা খাতুন 01725918444 afrozakhatun81@gmail.om

মোট ৩৬০ জন

৯৫%

সভাপতিঃ অমিত সেন

সদস্য সচিবঃ   মোঃ আলীনুর রহমান, প্রধান শিক্ষক

সদস্যঃ

প্রশান্ত কুমার দাস

মোঃ আলী হোসেন

অলক কুমার দাস

 

বিগত তিন বছরের জে এস সি পরীক্ষার ফলাফল

সন    সংখ্যা         A+    A    A-    B    C    D    F   পাশ    পাশের হার
২০১৪    ৩১        ১৪     ৪     ৪      ৯          ৩১                   ১০০%
২০১৫    ১৬        ৪      ৭     ৪       ১          ১৬                   ১০০%
২০১৬    ২২        ৭       ৫    ৮       ১    ১    ২১                   ৯৫.৫%

চলতি বছরে কোন ছাত্রী শিক্ষাবৃত্তি পাই নাই
 

জমি প্রাপ্তির পর সেখানে কালীগঞ্জ ভূষণ নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে সুন্দর পরিবেশে একটি একতলা পাকা ভবনে শ্রেণী পাঠদানসহ অন্যান্য কার্যক্রম চলছে। শিক্ষাবোর্ড ইতোমধ্যে ৮ম শ্রেণী পর্যন্ত স্বীকৃতিও দিয়েছে। জে এস সি পরীক্ষার ফলাফল সন্তোষজনক।

ভবিষ্যতে অত্র প্রতিষ্ঠানটির ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার মান বৃদ্ধি পাবে। 

ঝিনাইদহ-যশোর সাবেক পাকা সড়কের পাশ্বেই বিদ্যালয়টি অবস্থিত। তাছাড়া পৌরসভাধীন হওয়ায় বিভিন্ন মহল্লার সাথে পাকা সড়ক যোগাযোগ আছে। অনতিদূরেই ঢাকা-খুলনা মহসড়কের বাস টার্মিনাল অবস্থিত। সেমতে ছাত্রীদের যাতায়াতের বিশেষ সুবিধা আছে। গ্রামঃ নিশ্চিন্তপুর, ডাকঃ নলডাঙ্গা-৭৩৫০, উপজেলাঃ কালীগঞ্জ, জেলাঃ ঝিনাইদহ।

অত্র প্রতিষ্ঠানে ১৯০ জন মেধাবী ছাত্র-ছাত্রী লেখাপড়া করে।